Twitter

Follow palashbiswaskl on Twitter

Memories of Another day

Memories of Another day
While my Parents Pulin babu and Basanti devi were living

Tuesday, November 25, 2014

সাক্ষাতকারে অরুন্ধতী রায়:কর্পোরেটরা কেন উগ্র হিন্দুত্ববাদী মোদীকে সমর্থন করে?

কর্পোরেটরা কেন উগ্র হিন্দুত্ববাদী মোদীকে সমর্থন করে?

প্রকাশক: আমাদের বুধবার, তারিখ: নভেম্বর ২৫, ২০১৪

সাক্ষাতকারে অরুন্ধতী রায়

অনুবাদমোহাম্মদ হাসান শরীফ

last 4ভারত সম্পর্কে বিশেষ করে এই দেশটির যাবতীয় জটিলতা নিয়ে সত্যিকারের পর্যালোচনামূলক আলোচনা বিরল। সাধারণভাবে যা দেখা যায়তার বেশির ভাগজুড়ে থাকে 'ইন্ডিয়া শাইনিং'বিপণন প্রচারকাজ কিংবা বলিউডি নর্তন-কুর্তন। আর ভারতের সরকারগুলো মূলত বাণিজ্য ও বিনিয়োগের দিকেই নজর দিয়ে থাকে। বুকার পুরস্কারজয়ী ভারতীয় লেখক অরুন্ধতী রায় এমন একজন যিনি এসব বাগাড়ম্বরতা ছুঁড়ে ফেলে বহুল কথিত 'বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশটির' আসল চেহারা বিশ্ববাসীর সামনে তুলে ধরতে অকুতভয়।

অরুন্ধতী রায় প্রথমে আন্তর্জাতিক খ্যাতি পেয়েছিলেন তার 'দ্য গড অব স্মল থিংকস'-এর মাধ্যমে। তবে কলম হাতে তিনি অর্থনৈতিক উন্নতি ও সুশাসনের ভারতীয় মডেলের স্বরূপ উন্মোচন করার ব্যাপারেও ব্যাপক সফলতা দেখিয়েছেন। 'হেমার্কেট বুকস' সম্প্রতি তার অন্তর্ভেদী,রাজনৈতিকভাবে উত্তপ্ত নন-ফিকশন প্রবন্ধগুলো নিয়ে 'ক্যাপিটালিজম এ্য ঘোস্ট স্টোরি' প্রকাশ করেছে। ভ্যানকুভারে তিনিTheTyee.caঅনলাইনের ডেরিক ও'কিফি ও জাহানজেব হোসাইনের সাথে ওই বই এবং প্রাসঙ্গিক অনেক কিছু নিয়ে মতবিনিময় করেছেন।

প্রশ্নশুরু করা যাক আপনার সাম্প্রতিকতম বইটির শিরোনাম নিয়ে। বর্তমানে বৈশ্বিক পুঁজিবাদের কাহিনীতে 'ভূত' আসলে কী বা কারা?

অরুন্ধতীভূতের বিষয়টি আমার মাথায় আসে আমি যখন মুম্বাইয়ে ভারতের সবচেয়ে ধনী রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ পরিচালনাকারী মুকেশ আম্বানির ২৭ তলা ভবনটির গেটের বাইরে দাঁড়াই তখন। ভারতে এ যাবৎকালের সবচেয়ে ব্যয়বহুল বাসভবনটিতে পার্কিংয়ের জন্য আছে ছয়টি তলা৯০০ চাকরঅন্যান্য কিছুও এমন ধরনেরই।। তবে ভবনটি বানানোর পর তারা কিন্তু এখানে ওঠেননিকারণ তারা তখন বিশ্বাস করতে শুরু করেছেন যেতাতে ভূতের আছর রয়েছে।

'তারা আসলে মোটামুটিভাবে আমার চোখ খুলে দিয়েছে যে ভারতে আসলে কী হচ্ছে। আমি সেখানে দাঁড়িয়ে ভবনটিতে দেখলাম যে এক দিকে ২৭ তলা উঁচু একটা খাড়া লন রয়েছেআর লনের কিছু অংশ নিম্নগামী হয়েছে। আর আমি বললামচুইয়ে পড়া তত্ত্ব কাজ করছে নাবরং দ্রুত ওপরে ওঠা চলছেই।

'ভারতে ১০০ ব্যক্তি ২৫ শতাংশ জিডিপির সমান সম্পদের মালিক। ভারতে পুঁজিবাদ সম্পর্কিত পুরো বিতর্ক এটা নিয়ে। এখানে যা ঘটছে,অতীতে ঠিক তা-ই ইউরোপ ও আমেরিকায় ঘটেছিল। দেশটি প্রান্তিক পর্যায়ে উপনীত হচ্ছে এবং নিজেকে অর্থনৈতিক পরাশক্তি হওয়ার দাবি করতে চাইছে।… এই দেশটির একটি এলিট শ্রেণি আছে যারা বাইরের পরিমন্ডলে ছিটকে গেছে। সেখান থেকে তারা গ্রামবাসী আর আদিবাসী জনগণের বাস করা ভূমির দিকেবক্সাইডের দিকেলোহার খনির দিকে,পানির দিকেবনের দিকে নজর দিচ্ছে। তারা কেবল বলছে'তাদের পাহাড়গুলোতে আমাদের বক্সাইড সেখানে পড়ে আছে কেনতাদের নদীতে আমাদের পানি কেন?'এটা হলো শোষণের অর্থনীতি। আর সেখানেই এই যুদ্ধের সূচনা হচ্ছেএটা সেটা নিয়েই

'ভারত এমন একটি দেশ যেখানে ১৯৪৭ সাল থেকে এমন একটি বছরও নেই যখন ভারতীয় সেনাবাহিনী 'তার নিজের জনগণের' বিরুদ্ধে মোতায়েন হয়নি। যুদ্ধ হয়েছে মনিপুরনাগাল্যান্ডকাশ্মিরজুনাগড়,পাঞ্জাবহায়দরাবাদে। এখন সুবিধা লাভের জন্য যুদ্ধ সরে এসেছে কেন্দ্রভূমিতে। আর তাই তারা গরিবদের বিরুদ্ধে সেনাবাহিনীকে ব্যবহার করছে। ওই সব এলাকার হাজার হাজার মানুষ এখন কারাগারে আছে,তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ এবং সরকারের অবকাঠামো নির্মাণের বিরোধিতা করার অভিযোগ আনা হয়েছে। অন্যদিকে তারা মধ্যবিত্ত শ্রেণির বিরুদ্ধে কিভাবে লড়ছেতারা কিভাবে অন্য চিন্তাশীলদের বিরুদ্ধে লড়ছেসর্বপ্রথমে তারা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে মগজ ধোলাই করছে। তারপর যা করা হচ্ছে তা হলোএসব খনি কোম্পানি এখন চলচ্চিত্র উৎসব এবং সাহিত্য উৎসবের আয়োজন করছে। এসবের মাধ্যমে ধীরে ধীরে লোকজনের চিন্তাচেতনা বদলে দিয়ে তাদেরকে এসব প্রকল্প গেলানো হচ্ছে।'

প্রশ্নতাহলে এটা একই সঙ্গে সাংস্কৃতিক প্রকল্পও?

অরুন্ধতীএটা সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক প্রকল্পসেইসঙ্গে সাম্প্রদায়িক প্রকল্পও। মূলতযা হচ্ছে তা হলো১৯৮০ ও ১৯৯০-এর দশকে আফগানিস্তানের পর্বতমালায় সোভিয়েত সমাজতন্ত্র যখন যুদ্ধে পরাজিত হলোসোভিয়েত ইউনিয়নের মিত্র ভারত তখন যুক্তরাষ্ট্রইসরাইল প্রভৃতি দেশের সাথে গাটছড়া বাঁধে। পরিণতিতে নিয়ন্ত্রিত অর্থনীতির ভারত তার বাজার আন্তর্জাতিক অর্থব্যবস্থার কাছে খুলে দেয়। আর দেশটি যখন বাজার উন্মুক্ত করে দিচ্ছিলঠিক তখনই সে ১৪ শতকের বাবরি মসজিদের তালাও খুলে দেয়। সেটা বিতর্কিত বলা হলোকারণ হিন্দুরা বলছিল যেপ্রভু রাম সেখানে জন্মেছিলেন।

এই দুই তালা খুলে দেওয়ায় দুই ধরনের সঙ্ঘাতের সৃষ্টি হয়। একটি সঙ্ঘাতের সূচনা হয় অর্থনৈতিক সামগ্রিকতাবাদমুক্ত বাজার ইত্যাদি থেকে এবং অপরটি ছিল হিন্দু মৌলবাদের উত্থান। আর উভয় সঙ্ঘাতই ইসলামি সন্ত্রাসী ও মাওবাদী সন্ত্রাসী নামে দুই ধরনের সন্ত্রাসী প্রস্তুততৈরি ও সৃষ্টি করে। ক্ষমতায় কংগ্রেস কিংবা আরো বেশি ডানপন্থী বিজেপি ক্ষমতায় থাকুক না কেনতারা উভয়েই এই দুই ধরনের সন্ত্রাসবাদকে প্রশ্রয় দিয়েছেতবে এটাকে ব্যবহার করে তারা বেশি বেশি সামরিকায়ণ ঘটিয়েছে।

প্রশ্নযুক্তরাষ্ট্রের মতো কানাডা সরকারও ক্রমবর্ধমান হারে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছে। কানাডার প্রধানমন্ত্রীর মতো পাশ্চাত্যের নেতারা ইসলামী উগ্রবাদের বিপদ নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করলেও তারা কেন কখনোই বিশেষ করে ভারতের মতো পার্লামেন্টারি গণতান্ত্রিক দেশে হিন্দু অতি ডানপন্থী রাজনীতি নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করছেন না?

অরুন্ধতীকারোর হিন্দু ফ্যাসিবাদ নিয়ে কথা না বলার কারণ হলোহিন্দু ফ্যাসিবাদের উত্থান ঘটেছে ভারতীয় উন্মুক্ত বাজারের উত্থানের সাথে তাল মিলিয়ে। আপনার যখন ১০০ কোটি লোকের সম্ভাবনাময় বাজার থাকবেতখন আপনি কোনো কিছু নিয়েই সমালোচনা মুখর বা উদ্বিগ্ন হবেন না। বস্তুতআমরা এমন এক দেশে বাস করছিসেখানে ১৯৮৪ সালে রাস্তায় রাস্তায় তিন হাজার শিখকে হত্যা করা হয়েছিলগুজরাটে হাজার হাজার মুসলমানকে হত্যা করা হয়েছিলগণধর্ষণ করা হয়েছিল কিংবা জীবন্ত পুড়িয়ে মারা হয়েছিল… এই নৃশংসতা গুরুত্ব পায় না।"

প্রশ্নগুজরাট গণহত্যার ব্যাপারে আসা যাকনরেন্দ্র মোদি(তখন তিনি ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রীমুসলমানদের বিরুদ্ধে দলিতদের ক্ষেপাতে পেরেছিলেন। তিনি সেটা কিভাবে করতে পারলেন এবং ভারতের অভ্যন্তরে বিভিন্ন প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে সম্পর্কের কোন বার্তা দিচ্ছে এটা?

অরুন্ধতীশুনুনমুসলিম হত্যায় বিপুলসংখ্যক দলিত জড়িত এমনটা বলা আসলে অতি ব্যবহৃত কথার কথা। ভারতবর্ষ বিভক্তির সময়ও এমনটা ঘটেছিল। তবে ওই সময়ের অনেক সমীক্ষায় দেখা গেছেযেসব স্থানে মুসলিম ও দলিতরা একসাথে বসবাস করেছিলসেখানে তাদের মধ্যে গোলযোগ হয়নি। দলিতদের কাঁধগুলো বন্দুক রাখার বিকল্প ব্যবস্থা হিসেবে ব্যবহৃত হতে পারে… যখন গ্রেফতার করতে হয়তখন তাদের বেশির ভাগ হয় দলিত।

হিন্দুৎভা বা হিন্দুত্ববাদী শক্তির দলিতদের সঙ্ঘবদ্ধ করার একটা দীর্ঘ ইতিহাস রয়েছে ঠিক যেমন ভারতবর্ষ বিভক্তির আগে বিভিন্ন স্থানে ঘটেছিল। হিন্দুৎভার তাদের আকৃষ্ট করার ক্ষেত্র এটি। তাদের এটা বলা যেতোমরা তো হিন্দুতাই তোমরা কেন আমাদের হয়ে কিছু হত্যাকান্ড ঘটাও না। তবে এটা জটিল বিষয়। কারণ তারা সবসময় সফল হয় না। দলিতদের জন্যও এটা কঠিন ব্যাপার। কারণ শেষ পর্যন্ত তারাই কোপানলে পড়ে। মোদি যখন তার গেরুয়া জোব্বা খুলে ফেলার সিদ্ধান্ত নিয়ে তার চকচকে বেনিয়া স্যুট পরিধান করে মুসলমানদের জড়িয়ে ধরে বলেন যে,তিনি ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। তখন কিন্তু তিনি ব্যবস্থা নেন দলিতদের বিরুদ্ধে।

প্রশ্নগুজরাট গণহত্যায় মোদির বিরুদ্ধে সুস্পষ্ট প্রমাণ থাকলেও ভারতীয় আদালত তার ব্যাপারে কিছুই করতে পারছে না কেন?

অরুন্ধতীকারণ তারা তা চায় না। মোদি অনেক বেশি বড় হওয়ায় মোদির মতো লোকদের বিরুদ্ধে আইনি পদক্ষেপে সফল হওয়া সম্ভব নয়,যদি না ওই সময়ে ফিরে যাওয়া যায়।… ভারতকে গণতান্ত্রিক দেশ হিসেবে অভিহিত করা হলেও নির্বাচন ঘনিয়ে আসার সময় সেটা হয়ে যায় হত্যার মওসুম। এটা ঘটে তখন যখন লোকজন তাদের নিজস্ব ক্ষেত্র তৈরি করতে চায় এবং 'আমাদের বনাম তাদের' ধারণা জোরদার করার লক্ষ্যে খুন-খারাবিতে মত্ত হয়। এমনটাই ঘটেছিল ২০০২ সালে। ওই সময় গুজরাট নির্বাচনের আগে মোদি সত্যিই মিউনিসিপ্যাল নির্বাচনে জনপ্রিয়তা হারাচ্ছিলেন। কিন্তু ওই গণহত্যার পর তিনি বিপুলভাবে ঘুরে দাঁড়ালেন। একই বিষয় ঘটেছে উত্তর প্রদেশমোজাফফরনগরেও। আর যে দুই রাজনীতিবিদ মুসলমানদের ওপর গণহত্যা চালিয়েছিল (হাজার হাজার লোককে তাদের গ্রাম থেকে তাড়িয়ে দেয়া হলোতাদের জমি হিন্দুরা দখল করে নিলবিতাড়িত মুসলমানরা এখন গেটোর ও কনসেন্ট্রশন ক্যাম্পে বাস করছেতাদের বেঁচে থাকার কোনো অবলম্বন নেইতাদেরকে বিজেপির টিকেট দেওয়া হলো। অর্থাৎ পুরোটাই নির্বাচন-সংশ্লিষ্ট ব্যাপার।'

প্রশ্নআপনি খুবই সফল একটি উপন্যাস লিখেছিলেনআর বর্তমানে আরেকটি লেখায় ব্যস্ত রয়েছেন। কাশ্মিরনক্সাল বিদ্রোহ ইত্যাদি বিষয় নিয়ে দৃঢ় রাজনৈতিক অবস্থান গ্রহণ করার চেয়ে আরেকটি উপন্যাস রচনা করা অবশ্যই আপনার ওপর অনেক বেশি চাপ সৃষ্টি হচ্ছে। বাণিজ্যিক সফলতা সত্ত্বেও আপনি কেন এমন সিদ্ধান্ত নিলেনআপনি কিভাবে বুঝলেন যে এ ধরনের লেখা দরকার?

অরুন্ধতীআমি সফল হতে বা ধনী হওয়ার জন্য কখনো কোনো উপন্যাস লিখিনি। আমি স্রেফ লেখার জন্য লিখেছি। একটা সফলতা পাওয়ার পর আরেকটা সফলতার দিকে ছুটে চলার ইচ্ছাও আমার কখনো ছিল না। বিষয়টা এমন নয় যে আমি 'দ্য গড অব স্মল থিঙ্কস' লেখার আগে কখনো রাজনৈতিক বিষয়ে কলম ধরিনি। তবে আপনারা জানেনভারতে হঠাৎ করেই আবহাওয়া বদলে গেছে। বিজেপি হঠাৎ করেই এই নোংরাবাজে ভাষার জাতীয়তাবাদ নিয়ে ক্ষমতায় এসেছে। সব কিছুই হঠাৎ করে বদলে গেলআমি কিছুতেই শচিন টেন্ডুলকার ও 'মিস ওয়ার্ল্ডের' মতো নিজেকে'ব্র্যান্ড ইন্ডিয়া'র মতো কিছুর সাথে ব্র্যান্ডিং করতে পারছিলাম না। ফলে আমাকে গোলকধাঁধা থেকে বেরিয়ে আসতেই হলো এবং বললাম,'ধন্যবাদতবে আমি আগ্রহী নই।… আমি এই প্রকল্পে নেই।' তারপর লেখালেখিই আমাকে এক স্থান থেকে আরেক স্থানে নিয়ে যাওয়া শুরু করে। আমার প্রবন্ধগুলো স্রেফ পরিকল্পনাহীনব্যক্তিগত ইচ্ছা-অনিচ্ছায় নয়এগুলো বিশ্ব দৃষ্টিভঙ্গি সম্পর্কিত। এগুলো আরেক দৃষ্টিতে বিশ্ব দেখার বিষয়।'

প্রশ্নআপনার সম্পর্কে একটি বিখ্যাত উক্তি হলো 'অন্য পৃথিবী কেবল সম্ভবই নয়তিনি আছেন তার পথে। কোনো নির্ঝঞ্ঝাট দিনে আমি তার শ্বাসপ্রশ্বাস শুনতে পাই।' স্টিফেন লুইস এমনকি তার এই প্রশংসা জ্যাক লেটনের প্রতি প্রয়োগ করেছেন। এই ২০১৪ সালে আপনি কোথা থেকে আশাবাদ দেখতে পাচ্ছেনযখন আরব বসন্ত মিশরে রক্তের বন্যা বইয়ে দিচ্ছেভারতে হিন্দু ডানপন্থীর উত্থান ঘটছেপাকিস্তানে তালেবানের দাঙ্গা সৃষ্টি হয়েছে এবং যুদ্ধদখলদারিত্ব,মধ্যপ্রাচ্যজুড়ে আল-কায়েদার পুনরুত্থান ঘটেছে?

অরুন্ধতীআমার 'ফিল্ড নোটস অন ডেমোক্র্যাসি' গ্রন্থটি ওইসব লোককে উৎসর্গ করা হয়েছেযারা বিচারশক্তি থেকে প্রত্যাশাকে আলাদা করেছে।যা কিছু ঘটছেতা লোকজন পুরোপুরি উপলব্ধি করতে পারে। সমস্যা হলো এ নিয়ে কী করতে হবে। তবে আমি মনে করিবিশ্বকে দেখার স্বচ্ছতা এবং আমেরিকান নীতিআল-কায়েদাভূ-রাজনীতি ও বিশ্বায়ন দেখতে পারাটা দারুণ বিষয়সম্মিলিত অর্জন। ১২ বছর আগের একটা ঘটনা আমার মনে আছেআমি ওই সময় ভারতে বেসরকারিকরণ নিয়ে লিখছিলামতখন আমি উন্মাদ হয়ে গেছিবলে লোকজন আমাকে মনোরোগ বিশেষজ্ঞের কাছে নিয়ে যেতে বলেছিল।

বাস্তবতা হলোআমার মনে হয় সাধারণ মানুষের মধ্যেই রয়েছে বিজ্ঞতা। অবশ্য উদাহরণ হিসেবে বলা যায়ভারতের মতো স্থানে আপনি যদি অন্য দৃষ্টিতে দেখেন (পত্র-পত্রিকায় বিষয়টা পড়া বেশ হতাশাজনক), দেখবেন বিশ্বের সবচেয়ে গরিব মানুষেরা সবচেয়ে ধনী করপোরেশনগুলোর যাত্রা রুখে দিতে সক্ষম হয়েছে। করপোরেশনগুলো এখন কেন নরেন্দ্র মোদিকে সমর্থন করছেতাকে সমর্থন করার কারণ হলোতারা তার মধ্যে এমন লোককে দেখতে পাচ্ছে যিনি রক্তপাত (যা তিনি গুজরাটে করেছিলেন)দেখে হতবিহ্বল হন নানৈতিক বিষয়টা যা-ই হোক না কেন,করপোরেশনগুলো তার মধ্যে এমন মানুষ পেয়েছেযিনি ছত্তিশগড়ে সেনাবাহিনী পাঠাতে পারেনতিনি তাদের ভাষায় প্রকাশ্য সমর্থক,অ্যাক্টিভিস্টসাংবাদিকদের মোকাবিলা করতে যাচ্ছেনতাদেরকে চুপ করাতে যাচ্ছেনএবং খনি করপোরেশনগুলোর জন্য বন-জঙ্গল উন্মুক্ত করে দিচ্ছেন। তাদের তাকে গ্রহণ করার কারণ হলো প্রতিরোধের কারণে ২০০৪ সাল থেকে সাক্ষরিত সমঝোতা স্মারকগুলোর কোনোটিই তারা বাস্তবায়িত করতে সক্ষম হয়নি।

জনগণ বুঝতে পারেতারা জানতে পারে কী ঘটতে যাচ্ছেএনজিওগুলো আসলে কী জন্যকরপোরেশন আসলে কীসাহিত্য আর চলচ্চিত্র উৎসবগুলো কী করছেবুদ্ধিজীবীরা কী করছে। ফলে কোনো না কোনোভাবে ছবিটা বেশ পরিষ্কার। তবে এই বোধগম্যতার পাশাপাশি বেড়েছে নজরদারিসামরিকায়নকারাগারগুলোতে কয়েদির সংখ্যা বাড়ছেহেফাজতে মৃত্যু বৃদ্ধি পাচ্ছে। আপনারা যদি আমাকে প্রশ্ন করেন,আমি যৌক্তিকভাবেই বলতে পারব না আশাবাদের বাসা কোথায়তবে আমি মনে করি সেটা রয়েছে প্রত্যেকের ডিএনএ-তে।।

http://www.amaderbudhbar.com/?p=5328

No comments:

Related Posts Plugin for WordPress, Blogger...