Twitter

Follow palashbiswaskl on Twitter

Memories of Another day

Memories of Another day
While my Parents Pulin babu and Basanti devi were living

Saturday, June 18, 2016

Dalit Solidaritry Movement for ROHIT VEMULA (West Bengal) ******************************************************************************* চুনী কোটাল থেকে রোহিত ভেমুলা ************************************** ব্রাহ্মণ্যবাদের আঘাত অব্যাহত আসুন প্রতিরোধে সামিল হই .


Dalit Solidaritry Movement for ROHIT VEMULA (West Bengal)
*******************************************************************************
চুনী কোটাল থেকে রোহিত ভেমুলা 
**************************************
ব্রাহ্মণ্যবাদের আঘাত অব্যাহত 
আসুন প্রতিরোধে সামিল হই ..
@@@@@@@@@@@@

রোহিত তাঁর সুইসাইড নোটে লিখেছিল "আমার জন্ম পরিচয়ই আমার মৃত্যুর কারণ" । বিজ্ঞানের ইতিহাস নিয়ে গবেষণা করা ছাত্র রোহিত ভেমুলা হায়দ্রাবাদ জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার । এই বিশ্ববিদ্যালয় গত দশ বছরে দলিত জন্ম পরিচয়ের কারণেই রোহিতের মত আরো আট জন ছাত্রকে আত্মহত্যা করতে বাধ্য করেছে । এই মৃত্যুগুলি নিছক আত্মহত্যা নয়, জাতপাত দীর্ন সমাজের দ্বারা তৈরি প্রাতিষ্ঠানিক হত্যা । এই ঘটনা সুদূর হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের নয় । আমাদের রাজ্যেও একই দোষে দুষ্ট । আর যারা মনে করেন যে, আমাদের রাজ্যে অর্থাৎ পশ্চিমবঙ্গে জাতপাত ভেদাভেদ নেই, তারা মুর্খের জগতে বসবাস করছেন । তাঁদের মনে করিয়ে দেই ১৯৯২ সালের ১৬ ই আগস্ট শবর জাতির প্রথম গ্রাজুয়েট চুনি কোটালের আত্মহত্যা । বর্ণহিন্দু ছাত্র-শিক্ষকের অপমান অত্যাচার সহ্য করতে না পেরে আত্মহত্যা করতে বাধ্য হয়েছিল । 
রোহিত ভেমুলার স্বাধিকার আন্দোলন কেবল হায়দ্রাবাদ, জহরলাল নেহেরু ও যাদবপুর বিশ্ববিদ্যালয়রে মধ্যে সীমিত আন্দোলন নয় । এ আন্দোলন বাংলা তথা ভারতের প্রত্যেকের দলিতদের স্বাধিকার আন্দোলন । রোহিতের প্রাতিষ্ঠানিক হত্যা আমাদের নির্মম দেখিয়ে দিয়েছে যে, কী নিষ্ঠুর ভাবে মনুবাদী শাসন ব্যবস্থা এখনও সমান ভাবে কার্যকারী । 
ইতিমধ্যেই হায়দ্রাবাদ, জহরলাল নেহেরু ও যাদবপুর বিশ্ববিদ্যালয়রের স্কলার ছাত্রছাত্রীরা রোহিত স্বাধিকার আন্দোলনকে এগিয়ে নিয়ে যাবার জন্য বাংলার কলেজ, বিশ্ববিদ্যালয়, বিভিন্ন সংগঠন ও গণ সংগঠনদের একত্রিত করে এক জন আন্দোলনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে । বাবাসাহেব ডঃ আম্বেদকার জাতপাত হীন ভারত গড়তে চেয়েছিলেন । আসুন আমরা সকলে মিলে জাতি-বর্ণ ব্যবস্থার বিলোপের লক্ষ্যে গণ আন্দোলন গড়ে তুলি । 
সকলের দাবি হোকঃ 
১) সমাজ থেকে বর্ণব্যবস্থা/জাতপাত ব্যবস্থার সম্পুর্ণ নির্মূল করণ ।
২) শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে সবক্ষেত্রে বৈষম্য বিরোধী রোহিত ভেমুলা আইন প্রণয়ন করা ।
৩) দলিতদের উপর অত্যাচার বিরোধী আইন কঠোর ভাবে প্রয়োগ করা ।
রোহিত স্বাধিকার আন্দোলনের এই কর্মসূচীকে সর্বস্তরে পৌঁছে দেবার জন্য আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করি । ব্রাহ্মণ্যবাদ নিপাত যাক । জয় ভীম জয় ভারত ।

Parimal Mallick's photo.
Parimal Mallick's photo.
Parimal Mallick's photo.
--
Pl see my blogs;


Feel free -- and I request you -- to forward this newsletter to your lists and friends!

No comments:

Related Posts Plugin for WordPress, Blogger...